প্রধান শিক্ষক পদে চাকুরীর আবেদন বাংলা (সাথে আছে ডকফাইল)

আবেদন পত্র লেখার নিয়ম পদ্ধতি  আমাদের ছাত্র জীবন থেকে কর্মজীবন সব জায়গায় জরুরী হয়। বিভিন্ন কাজের জন্যই আমাদের বিভিন্ন রকম দরখাস্ত বা এ্যপ্লিকেশন লেখার নিয়ম জানার দরকার হয়ে থাকে৷ ছোটবেলায় ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম শেখা কিংবা পড়াশোনা শেষে চাকরির দরখাস্ত লেখা, বাস্তবিক অর্থে আবেদন পত্র লেখার জন্য সবার মাঝেই প্রথমবার একটি অস্বস্তি অনুভব হয়ে থাকে। তাছাড়া, চাকরির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আমাদের একটু বাড়তি সতর্কতাই অবলম্বন করতে হয়। তাই, আবেদন পত্র লেখার নিয়ম বাংলা মিডিয়ায় হলেও সঠিকভাবে জানা জরুরী। তাছাড়া, প্রতিটি আবেদন পত্র লেখার নিয়ম পৃথক পৃথক হয়ে থাকে। তাই কিভাবে আবেদনপত্র লেখার নিয়ম অনুসরণ করে দরখাস্ত লিখবো। এবং দরখাস্তে কি কি লিখতে হবে এসব বিষয়ে প্রশ্ন থেকেই যায়। আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে কোনো বিষয় অজানা থাকলে বা মনে দ্বিধাগ্রস্ত হলেও অন্য কারো সাহায্য গ্রহন করতে অস্বস্তিবোধ হয়। কারন শিক্ষাগত যোগ্যতার বিপরীতে কারো কাছে এধরনের সহযোগিতা চাওয়াটা বিব্রতকর মনে ওয়াটা অস্বাভাবিক নয়। তাই আমাদের উচিৎ আবেদনপত্র লেখার নিয়মগুলো সঠিকভাবে আয়ত্বে নিয়ে আসা।

কিভাবে দরখাস্ত লিখতে হয়, কোন আবেদনপত্রের ফরম্যাট কেমন হবে, কি ধরনের তথ্য সংযুক্তি হিসেবে দিতে হবে, সেসব বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জন করা। শুধু বাংলা আবেদন পত্র লেখার নিয়ম নয়, এই আর্টিকেলের মাধ্যমে আমরা ইংরেজিতে আবেদন পত্র লেখার নিয়মও জানবো, ইনশা-আল্লাহ। পত্র অনেক ধরনের হতে পারে যেমন, অভিযোগ পত্র, আবেদন পত্র বা দরখাস্ত, প্রত্যয়নপত্র, ইত্যাদি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা শিখতে চলছি কিভাবে সুন্দর করে সাজিয়ে একটি দরখাস্ত লিখতে হয়। তো চলুন আবেদন পত্র লেখার সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক। তবে আমাদের দরখাস্ত লেখা শেখার আগে প্রথমেই জানতে হবে একটি দরখাস্ত কিভাবে লিখতে হয় সেই সম্পর্কে। আবেদন পত্র লেখার কিছু নিয়ম আছে, যেগুলো ছাড়া সঠিকভাবে দরখাস্ত লেখা সম্পূর্ণ করা যায়না। আপনি যেকোনো ধরনের আবেদনপত্রই লিখুন না কেন নিচের নিয়মগুলো অনুসরণ করে লিখতে হবে। তাহলেই কেবল আপনার দরখাস্ত পূর্ণতা পাবে, যেমন:

প্রধান শিক্ষক পদে আবেদন পত্র লেখার কিছু নিয়ম:

  • আবেদনের তারিখ
  • প্রাপক (যার কাছে আবেদন করছেন তার নাম, পদবি ও ঠিকানা)
  • আবেদনের বিষয়বস্তু।
  • সম্ভাষণ (জনাব স্যার/ ম্যাডাম ইত্যাদি)
  • আবেদনের বিষয়টির গঠনমূলক বর্ণনা।
  • আবেদনকারীর নাম, পদবি, ঠিকানা।

নিচে প্রধান শিক্ষক পদে চাকুরীর আবেদন বাংলায় দেওয়া হল।

৩১/০৩/২০২২ইং

বরাবর,

সভাপতি

উত্তর হাওলা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ (প্রস্তাবিত)

মনোহরগঞ্জ, কুমিল্লা।

 

বিষয়ঃ প্রধান শিক্ষক পদে চাকুরীর আবেদন।

জনাব,

যথাবিহীত সম্মান পূর্বক নিবেদন এই যে, গত ২০/০৩/২০২২ইং তারিখে প্রকাশিত দৈনিক কুমিল্লার কাগজ পত্রিকার বিজ্ঞপ্তি মোতাবেক অবগত হলাম যে, আপনার প্রতিষ্ঠানে একজন প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে। উক্ত পদের একজন প্রার্থী হিসাবে নিম্নে আমার জীবন বৃত্তান্ত লিপিবদ্ধ করলাম।

নামঃ            ফারুক আহাম্মদ

পিতাঃ           মরহুম মোঃ নায়েব আলী

মাতাঃ           মরহুমা রেজিয়া খাতুন

স্থায়ী ঠিকানাঃ গ্রাম + পোঃ কামাল্লা, মুরাদনগর, কুমিল্লা।

বর্তমান ঠিকানাঃ সহকারী প্রধান শিক্ষক, উত্তর হাওলা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ (প্রস্তাবিত), পোঃ উত্তর হাওলা, উপজেলাঃ মনোহরগঞ্জ, জিলাঃ কুমিল্লা।

জাতীয়তাঃ             বাংলাদেশী

জন্ম তারিখঃ            ০০/০০/১০০৩ইং

শিক্ষাগত যোগ্যতাঃ

পরিক্ষার নাম পাশের সন প্রাপ্ত বিভাগ/শ্রেণি জিপিএ                                                                 বোর্ড/বিশ্ববিদ্যালয়
এস,এস,সি ১৯৮৮ প্রথম কুমিল্লা
এইচ,এস,সি ১৯৯০ দ্বিতীয় কুমিল্লা
বি,এস-সি ১৯৯৩ তৃতীয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
বি,এড ১৯৯৮ দ্বিতীয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
এম,এ ২০০৪ দ্বিতীয় জাতীয় বিশ্ববিদ্যালয়
এম,এড ২০০৮ ৩.৫০(প্রথম) জাতীয় বিশ্ববিদ্যালয়

 

অভিজ্ঞতাঃ

বিগত ০১/০৪/১৯৯৪ইং থেকে ০৪/০৭/১৯৯৮ইং পর্যন্ত হাতীমারা বালিকা উচ্চ বিদ্যালয়, ০৫/০৭/১৯৯৮ইং থেকে ১৩/১২/২০০৩ইং পর্যন্ত সহকারী শিক্ষক এবং ১৪/১২/২০০৩ইং থেকে অদ্যাবধি সহকারী প্রধান শিক্ষক হিসাবে উত্তর হাওলা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে (প্রস্তাবিত) কর্মরত আছি। অতএব, উপরোক্ত যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তীতে আমাকে আপনার বিদ্যাপিঠে প্রধান শিক্ষক পদে নিয়োগ প্রদান করলে আপনার নিকট চির কৃতজ্ঞ থাকবো।

 

 

নিবেদক

 

ফারুক আহাম্মদ

প্রধান শিক্ষক পদে চাকুরীর আবেদন ইংরেজী

বিশেষ আকর্ষণ:

সম্মানিত বন্ধুগন এরকম আরো এপলিকেশন পেতে আমার ওয়েব সাইটটি সাব্সক্রাইব করে রাখুন।  আমার এই চ্যানেলে আমি বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের পোস্ট তৈরী করি। যেমন: সিভি, এ্যাপ্লিকেশন, প্রশ্ন তৈরী এমসি কিউ প্রশ্ন, বাংলা, আরবী , উর্দু, ফার্সী প্রশ্ন তৈরী করার পদ্ধতি। বিভিন্ন ধরনের ইসলামিক পোসট, রোজা-রমযান হজ্জ্ব-যাকাত, কুরবানী, নামায, এছাড়াও বিভিন্ন বিষয়ে ইসলামিক প্রশ্ন-উত্তর। কম্পিউটার ল্যাপটপ বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কিত পোস্ট। এ এস ওয়ার্ড সম্পর্কিত ট্রিপস এনড ট্রিক্স সম্পর্কিত পোসট আপলোড করা হয়। তাই নতুন আপডেট পোস্ট পেতে সাব্সক্রাইব করে রাখুন।

আবেদন পত্রটি সংগ্রহ করে রাখুন। ?

? ডকফাইল

Thank you for reading the post.

1 thought on “প্রধান শিক্ষক পদে চাকুরীর আবেদন বাংলা (সাথে আছে ডকফাইল)”

  1. Pingback: চিকিৎসা ছুটির আবেদন - Educational Tips & Tricks.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top