google-site-verification=rXaFmwSiYigXRnCfxubQMUMfWDLuTGq64pGk6OzeFd4

WordPress PHP Learn

WordPress PHP Learn

Php

WordPress:

WordPress is an online, open source website creation tool written in PHP. But in non-geek speak, it’s probably the easiest and most powerful blogging and website content management system (or CMS) in existence today.
ওয়ার্ডপ্রেস হচ্ছে ওয়েব ডেভলপমেন্ট এর একটা অংশ। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আমরা সাধারনত ওয়েব সাইট ডেভলফ করে থাকি।  ওয়ার্ডপ্রেস PHP দ্বারাই তৈরি করা হয়েছে। ওয়ার্ডপ্রেসে আমরা যা কিছু ব্যবহার করবো তা সব PHP দিয়েই করতে হবে। তার মানি ওয়ার্ডপ্রেস শিখতে হলে আমাদেরকে PHP শিখতেই হবে। তবে এক্ষেত্রে PHP তে আপনাকে যে সুপার এক্সপার্ট হতে হবে এমন কোন বিষয় না, PHP এর বেসিক নলেজ গুলো থাকলেই আপনি ওয়ার্ডপ্রেস শিখতে পারবেন।
ওয়ার্ডপ্রেস হল একটি অনলাইন, ওপেন সোর্স ওয়েবসাইট তৈরির টুল যা পিএইচপি-তে লেখা। কিন্তু নন-জিক স্পিকে, এটি সম্ভবত সবচেয়ে সহজ এবং সবচেয়ে শক্তিশালী ব্লগিং এবং ওয়েবসাইট বিষয়বস্তু ব্যবস্থাপনা সিস্টেম (বা CMS) Content Management System বর্তমানে বিদ্যমান। অর্থাৎ ওয়ার্ডপ্রেস দিয়ে আমরা একটি ওয়েব সাইটের যাবতীয় কনটেন্ট ম্যানেজ করতে পারি। ওয়ার্ডপ্রেস দিয়ে আমরা সাধারনত ডাইনামিক ওয়েব সাইট তৈরি করি থাকি। ডাইনামিক ওয়েব সােইট মানি হচ্ছে ঐসকল ওয়েব সাইট যে গুলো যেকেউ কোন ধরনের কোডিং ছাড়াই এডিট বা নিয়ন্ত্রন  করতে পারে সেগুলোকেই মূলত ডাইনামিক ওয়েব সাইট বলে।  সহজে আমরা এভাবেও বলতে পারি যে এটা হচ্ছে এমন একটা টুল যেটা দিয়ে আমরা ডাইনামিক  ওয়েব সাইট তৈরি  করি এবং ওয়ে সাইট তৈরি করার পর সেটাকে কন্ট্রল করতে পারি।
 
 

Why WordPress PHP Learn: কেন ওয়ার্ডপ্রেস পি এইচপি শিখবো? 

আমারা ওয়ার্ডপ্রেস কেন শিখবো?
  • WordPress is Free!  :-  ওয়ার্ডপ্রেস বিনামূল্যে! অর্থাৎ এটা ব্যবহার করতে আমাদের ক্রয় করা লাগবে না।
  • Around 20% Websites are using WordPress :- প্রায় 20% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে
  • It is open source :-  এটা ওপেন সোর্স । এটার কোডিং গুলো  আপনার নিজের মত করে সাজিয়ে নিতে পারবেন।
  • Huge resources online  অনলাইনে এটার  বিশাল রিসোর্চ  রয়েছে।  আপনি গুগলে সার্চ
  •  দিলেই দেখতে পাবেন।
  • Easy to learn :-  শেখা সহজ । Even a non-coder can create and manage a website :-  এমনকি একজন নন-কোডার একটি ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা করতে পারে। অর্থাৎ আপনি যদি কোডিং একেবারেই না জানেন তারপরও আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি ওয়েব সাইট তৈরি করতে পারেন। এবং সেটাকে ম্যানেজ করতে পারেন। আপনি খুব ভালো এক্সপার্ট  না হয়েও আপনি খুব হাইলী সিকিউর ওয়েব সাইট তৈরি করতে পারবেন  ওয়ার্ডপ্রেস ব্যবহার করে । যেমন ই-কমার্চ ওয়েব সাইট, ব্লগিং, নিউজ পেপার, মোট কথা  এনিটাইপ ওয়েব সাইট । সুতরাং এসব কারণে ওয়ার্ডপ্রেস পপুলার বা জনপ্রিয়।

What is PHP: পিএইচপি  কি? 

PHP: মানি  Hypertext Preprocessor হাইপার টেক্সট প্রিপ্রোসেসর।  PHP is Server Side Scripting Language. সার্বার সাইট স্ক্রিপ্টিং লেংগুয়েজ।  PHP  Not a Programming Language. এটি প্রোগ্রামিং লেংগুয়েজ নয়। কিন্তু একটি  প্রোগ্রামিং লেংগুয়েজে যা যা পসিবল তার প্রায় সবকিছুই আমারা PHP দিয়ে কাভার করতে পারি। একরণে PHP পাওয়ারপুল ।  PHP Used to Create Dynamic Website Database Flexible. এটা ডাটাবেজ ফ্লেক্সিবল।  PHP Great Documentation on http://php.net/docs.php. এখানে গিয়ে আমরা PHP এর ডকুমেন্টশন দেখতে পারি।  PHP Easy to Use and Edit. এটি ব্যবহার করতে এবং  ইডিট করতে সহজ।

PHP ব্যবহার করার জন্য আমরা কম্পিউটারকে কিভাবে প্রস্তুত করবো? How do we prepare the computer to use PHP?

প্রথম স্টেপ:  আমাদের কম্পিউটারে তিনটি জিনিস ইনস্টল থাকতে হবে। Web Server- Apache , PHP, Database- MySQL এই তিনটি টুল আমাদের কম্পিউটারে ইনস্টল না থাকলে আমরা ওয়ার্ডপ্রেস ব্যবহার করেতে পাবো না। এই তিনটি টুল আমরা  প্যাকেজ আকারে সহজে ইনস্টল করে নিতে পারি।
যেমন : যার উইন্ডোজ ইউজার তারা  Wamp ( ওয়াম ) Xampp (জ্যাম) আর যারা ম্যাক ইউজার তারা  Mamp (ম্যাম) ইনস্টল করতে পারেন।  এই তিনটির যে কোন একটি আমরা নেট থেকে নিয়ে ইনস্টল করলে  উপরের তিনটি এক সাথে  ইনস্টল হয়ে যাবে।  তবে সবসময় চেষ্টা করবেন লেটেস্ট ভারশন ইনস্টল করতে।
আপিন যদি আপনার কম্পিউটারে সঠিক ভাবে Xampp বা Wamp ইনস্টল করে থাকেন  তাহলে সি-ড্রাইবে Xampp নামে একটি  ফল্ডোর দেখতে পাবেন। এটার ভিতরে htdocs  নামে একটি ফোল্ডার আছে  এটাই হচ্ছে আমাদের প্রজেক্ট ফল্ডোর। আমাদের যাবতীয় কাজ এই htdocs ফল্ডারের ভিতরে করবো।

২য় স্টেপ WordPress ম্যানুয়ালী ইনস্টলেশন:

আমাদের প্রথমে www.wordpress.org এই সাইট থেকে ওয়র্ড প্রেস ডাউনলোড করতে হবে। অতপর এটা এক্সট্রাক্ট করে ফাইল গুলো htdocs ফোল্ডারে আমরা যে প্রজেক্ট ফোল্ডার তৈরি করেছে তাহার মধ্যে রাখতে হবে। এখন আমাদের কাজ হল একটি ডাটাবেস ক্রিয়েট করা। ডাটাবেস ক্রিয়েট করার জন্য আমরা ব্রাউজারের টাইটেল বারে লেখবো localhost/phpmyadmin এটা লেখে এন্টার করলে phpmyadmin এন্টার পেইচ দেখা যাবে। ডাটাবেস অফশনে ক্লিক করে নতুন একটি ডাটাবেস তৈরি করে নিতে হবে। যে কোন নাম দেয়া যাবে তবে প্রজেক্ট এর নামে দেয়াটাই ভালো। নামরে মধ্যে কোন স্পেস দেয়া যাবে না। হাইপেন আনডারস্কর দিতে পারবেন।  ডাটাবেস তৈরি করার পর যদি  localhost/ এবং আপনার প্রজেক্ট ফোল্ডারের নাম দিয়ে এন্টার করেন তাহলে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার প্রক্রিয়া শুরু হরে যাবে। প্রথমে ল্যাংগুয়েজ সিলেক্ট আসবে , অতপর ৫টা অফশন আসবে

৩য় স্টেপ:

১। Database Name এটা আমরা আগে যে নাম দিয়েছি সেটা দিব।
২। Database User Name এডমি (admin) দিতে পারি পরে পরিবর্তন করা যাবে।
৩। Database Password  এডমি (admin) দিতে পারি পরে পরিবর্তন করা যাবে। আপনি যখন কোন ক্লাইন্টের জন্য কাজ করবেন বা আপনার ব্যাক্তিগত প্রফেশনালী কাজ করবেন তখন অবশ্যই এগুলো  সিকিউর করতে হবে। আমি যেহেতু লোকাল কম্পিউটারে শিখার জন্য কাজ করছি সেহেতু এডমিন দিয়েছি।
৪। Database host এটা লোকালহোস্ট (localhost) দিতে হবে।
৫। Table prifix  এটা ডিপল্ট Wp- থাকে ইচ্ছা করলে আমরা এর সাথে কোন সংখ্যা বা নাম ও মিলিয়ে দিতে পারি। Next আমাদেরকে Submit এ ক্লিক করতে হবে। অতপর Run the Install এ ক্লিক করলে ইনস্টল শুরু হয়ে যাবে।

৪র্থ  স্টেপ নস্টল শুরু:

অতপর আমাদের কিছু ইনফরমেশন দিতে হবে।
১।  Site Title  সাইট টাইটেল হচ্ছে আপনার ওয়েভ সাইটের যে টাইটেলটা হবে।  আমাদের পছন্দ মত সাইট টাইটেল দিতে পারি।
২। Username আপনার পছন্দ মত নরমাল সিকিউর যেটা ইচ্ছা।
৩। Password আপনার পছন্দ মত নরমাল সিকিউর যেটা ইচ্ছা।
৪। Your Email আপনার ইমেইল।
৫। Search Engin Visibility এখানে টিক দিলে সার্চ ইঞ্জিনে দাখাবে আর টিক তোলে দিলে দেখাবে না।
তারপর Install WordPress এ ক্লিক করুন।  আপনি যদি সবগুলো সঠিক ভাবে করতে পারেন তাহলে আপনার ইনস্টল সাকসেস হবে। এখন আপনি যদি localhost/ (লাকালহোস্ট স্লেস) এবং আপনার প্রজেক্টের নাম দিয়ে সার্চ করেন তাহলে আপনার ওয়েভ সাইট দেখতে পাবেন । Wordpress ম্যানেজ কারার জন্য আপনার ওয়েভ সাইটের ঠিকানা স্লেস wp-admin লেখে এন্টার ক্লিক করুন এবং লগইন  ইন করুন।

PHP  কোডিং কিভাবে শুরু করবেন

আমরা এখন  PHP  শুরু করবো ইনশা আল্লাহ্। প্রথমে আমরা   সি-ড্রাইবে গিয়ে Xampp এ যাব অতপর htdocs এ যাব, এখানে আমরা আমাদের প্রজেক্টের নামে একটি ফল্ডার ক্রিয়েট করবো। তবে এখানে আমাদের খিয়াল রাখতে হবে যে , ফল্ডার ক্রিয়েটের সময় স্পেস দেয়া যাবেনা।  ফল্ডার তৈরির পর এই ফল্ডারের ভিতরে আমাদেরকে একটি PHP  ফাইল তৈরি করে নিতে হবে।
উদাগরণ সরূপ  tccomputer.php

HTML,CSS,PHP এর মধ্যে পার্থ ক্য কী? 

HTML ফাইলে CSS লিখতে পারবেন HTML ও লিখতে এমনকি Java Script  লিখতে পারবেন।
CSS ফাইলে শুধু CSS কোডই লিখতে পারবেন। CSS ফাইল আর কোন কোড হ্যান্ডেল করতে পারে না।
PHP ফাইলে সবই লিখতে পারবেন। ( html-css-php-java script)
php ফাইলে আমরা যত ডাটা ইনপুট করবো তা দেখার জন্য আমাদেরকে এপাচি ও মাইসিকল স্টার্ট করে নিতে হবে। এগুলো সঠিক ভাবে চালু হলে সবুজ হয়ে যাবে। যদি চালু না হয় তাহলে আপনা কম্পিউটার থেকে  স্কাইপি অফ বা এক্সিট করে দিলে  হলে চালু হয়ে যাবে।  অতপর ব্রাউজারের টাইটেল বারে টাইপ করতে হবে। localhost/tccomputer/first.php লিকে এন্টার দিলে আউটপুট দেখাবে।

php এর বেসিক সিনটেক্স 

        <?php ——– ();?>  সেমি কোলন না দিলেও হয়,  ব্র্যাকেট পাংশনের ক্ষেত্রে ব্যবহার হয়।
 
এভাবেও লেখা যায় তবে এটা স্টেন্ডার্ড নয়    
                         <?————?>
 

ইকু কোড:

 
         <?php echo Hello Tc-Computer ;?> 
ইকুর পরে  কোটেশণ মার্ক  এর ভিতরে যা কিছু লিখবো তা সে প্রিন্ট করবে।

PHP Operational Trail পিএইচপি কিভাবে কাজ করে। 

 

PHP Calculation পিএইচপি হিসাব

echo 5+6;  Output 11
echo 5-6;  Output 1
echo 5*6;  Output 30
echo 12/4;  Output 3
 

Variables : variable is  a container that store data and information.

variable হচ্ছে এরকম কিছু নাম বা কনটেইনার  যে খানে আমরা  আমাদের কোডিং এর বিভিন্ন তথ্য জমা রাখতে পারি। এবং পরবর্তিতে যখন আমাদের সে তথ্যগুলো ইউজ করার  প্রয়োজন হবে তখন আমরা সেই কনটেইনারকে বা variable কে কল করে দিব।

Rules of Declaring a Variable:

1. A variable starts with the $ sign, followed by the name of the variable.
2. A variable name must start with a letter or the underscore character.
3. A variable name cannot start with a number.
4. A variable name can only contain alpha-numeric characters and.
     underscores (A-z, 0-9, and _ )
5. Variable names are case-sensitive ($age and $AGE are two different variables)
 
Example:
     <?php  $tc-computer = “I Love My Tc-Computer”  
                 $tc-Service = 15
      ?>
 
echo tc-computer;
echo tc-Service;

 

Comments কোড

  সিঙ্গেল লাইন কমেন্টের জন্য      // —— // 
ডাবল লাইন কমেন্ট এর জন্য       /* ——- */
 
 
https://www.youtube.com/@WebShip
 
 

Different Data Types in PHP:

String – Hello World-
Integer – 12543685-
Float- 258.3654
Boolean – True or False
Array
NULL
– array(“mango”, “jackfruit”, “lemon”) – Null Value

Thank you for reading the post.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top