এম পিও ভুক্ত করার জন্য আবেদন

 

Applications 09

আবেদন পত্র লেখার নিয়ম পদ্ধতি  আমাদের ছাত্র জীবন থেকে কর্মজীবন সব জায়গায় জরুরী হয়। বিভিন্ন কাজের জন্যই আমাদের বিভিন্ন রকম দরখাস্ত বা এ্যপ্লিকেশন লেখার নিয়ম জানার দরকার হয়ে থাকে৷ ছোটবেলায় ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম শেখা কিংবা পড়াশোনা শেষে চাকরির দরখাস্ত লেখা, বাস্তবিক অর্থে আবেদন পত্র লেখার জন্য সবার মাঝেই প্রথমবার একটি অস্বস্তি অনুভব হয়ে থাকে। তাছাড়া, চাকরির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আমাদের একটু বাড়তি সতর্কতাই অবলম্বন করতে হয়। তাই, আবেদন পত্র লেখার নিয়ম বাংলা মিডিয়ায় হলেও সঠিকভাবে জানা জরুরী। তাছাড়া, প্রতিটি আবেদন পত্র লেখার নিয়ম পৃথক পৃথক হয়ে থাকে। তাই কিভাবে আবেদনপত্র লেখার নিয়ম অনুসরণ করে দরখাস্ত লিখবো। এবং দরখাস্তে কি কি লিখতে হবে এসব বিষয়ে প্রশ্ন থেকেই যায়।

আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে কোনো বিষয় অজানা থাকলে বা মনে দ্বিধাগ্রস্ত হলেও অন্য কারো সাহায্য গ্রহন করতে অস্বস্তিবোধ হয়। কারন শিক্ষাগত যোগ্যতার বিপরীতে কারো কাছে এধরনের সহযোগিতা চাওয়াটা বিব্রতকর মনে ওয়াটা অস্বাভাবিক নয়। তাই আমাদের উচিৎ আবেদনপত্র লেখার নিয়মগুলো সঠিকভাবে আয়ত্বে নিয়ে আসা। কিভাবে দরখাস্ত লিখতে হয়, কোন আবেদনপত্রের ফরম্যাট কেমন হবে, কি ধরনের তথ্য সংযুক্তি হিসেবে দিতে হবে, সেসব বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জন করা। শুধু বাংলা আবেদন পত্র লেখার নিয়ম নয়, এই আর্টিকেলের মাধ্যমে আমরা ইংরেজিতে আবেদন পত্র লেখার নিয়মও জানবো, ইনশা-আল্লাহ। পত্র অনেক ধরনের হতে পারে যেমন, অভিযোগ পত্র, আবেদন পত্র বা দরখাস্ত, প্রত্যয়নপত্র, ইত্যাদি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা শিখতে চলছি কিভাবে সুন্দর করে সাজিয়ে একটি দরখাস্ত লিখতে হয়। তো চলুন আবেদন পত্র লেখার সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক। তবে আমাদের দরখাস্ত লেখা শেখার আগে প্রথমেই জানতে হবে একটি দরখাস্ত কিভাবে লিখতে হয় সেই সম্পর্কে। আবেদন পত্র লেখার কিছু নিয়ম আছে, যেগুলো ছাড়া সঠিকভাবে দরখাস্ত লেখা সম্পূর্ণ করা যায়না। আপনি যেকোনো ধরনের আবেদনপত্রই লিখুন না কেন নিচের নিয়মগুলো অনুসরণ করে লিখতে হবে। তাহলেই কেবল আপনার দরখাস্ত পূর্ণতা পাবে, যেমন:

আবেদনের তারিখ

প্রাপক (যার কাছে আবেদন করছেন তার নাম, পদবি ও ঠিকানা)

আবেদনের বিষয়বস্তু।

সম্ভাষণ (জনাব স্যার/ ম্যাডাম ইত্যাদি)

আবেদনের বিষয়টির গঠনমূলক বর্ণনা।

আবেদনকারীর নাম, পদবি, ঠিকানা।

নিচে একটি এম,পিও-ভুক্ত করার জন্য আবেদন পত্রের নমুনা দেওয়া হল।

এম,পিও-ভুক্ত করার জন্য আবেদন

 
 

বিসমিল্লাহির রাহমানির রাহীম।‎

তাং ০৩/১২/২০২০ ইং

বরাবর

স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মন্ত্রি মোহদয়, জনাব আলহাজ মোঃ তাজুল ইসলাম সাহেব।‎

 

বিষয়ঃএম,পিওভুক্ত করার জন্য আবেদন।

মহাত্মন,

সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার থানাধিন মনোহরগঞ্জ, ০৭ নং লক্ষনপুর ইউনিয়নের,৫ নং ওয়ার্ড, নারায়নপুর গ্রামের উ: পা: চৌরাস্তায়, ২০০৩ সালে একটি নূরানী ও এবতেদায়ী ইসলামীয়া একাডেমী মাদ্রাসা স্থাপন করে। অদ্যবধি ০৬ জন শিক্ষক দ্বারা, ও শিশু থেকে ৫ জামাত পর্যন্ত প্রায় ২০০ জনের বেশি ছাত্র/ছাত্রী নিয়া জরাজীর্ন ২টি টিনের ঘরে, ক্লাস ‎পরিচালনা ‎করে আসছি। এলাকার জনগন হত:দরিদ্র বিধায়, আর্থিক সহোযোগিতার তেমন কোন দানবীর লোক নাই। গ্রীষ্ম কালে প্রচন্ড গরমে, বর্ষায় বৃষ্টির কঁচি-কাঁচা বাচ্ছাদের সঠিক ভাবে ক্লাস ‎পরিচালনা ‎করি আসছি। শিক্ষক মোহদয়গনের মাসিক বেতন সঠিক ভাবে দিতে পারছিনা । বর্তমানে মাদ্রাসার জায়গার পরিমান দৈর্ঘ= ৬৫ ফুট,প্রস্থ ৩০ ফুট।

অতএব, জনাব দয়া প্রকাশে, অত্র গ্রামের হত:দরিদ্র এতিম ছাত্র/ছাত্রীদের প্রতি লক্ষ করে, অত্র মাদ্রাসাটি এম,পিও-ভুক্ত করার ব্যাপারে মহোদয়ের শূভদৃষ্টি কামনা করছি

                                                                 

 webqvebZ

নারায়নপুর উ: পা: নূরানী ও এবতেদায়ী ইসলামীয়া একাডেমী
মাদ্রাসার উপদেষ্টা ও স্থায়ী কমিটির সকল সদস্য বৃন্দ।

উপদেষ্টা কমিটির সদস্য বৃন্দ।

স্থায়ী কমিটির সকল সদস্য
বৃন্দ

১। জনাব আলহাজ আব্দুস সাত্তার মাস্টার।

২। জনাব আলহাজ ক্বারী মোশারেফ হোসেন।

৩। জনাব আবুল কালাম (৫ নং ওয়ার্ড আঃ সভাপতি)

৪। জনাব আবুল কালাম– (৫ নং ওয়ার্ড মেম্বার।)

৫। জনাব আলহাজ বেলায়েত হোসেন।

৬। জনাব মোঃ আঃ বাতেন পাটোয়ারী।

৭। জনাব মোঃ মোতালেব হোসেন ।

১। জনাব আলহাজ আঃ লতিফ মাস্টার-  সভাপতি

২। জনাব মোঃ খালেদুজ জামান     সহ- সভাপতি।

৩। জনাব নুর মোহাম্মাদ মাস্টার-    সেক্রেটারী।

৪। মোঃ রফিকুল ইসলাম-মাস্টার সহ:সেক্রেটারী।

৫। মোঃ শহিদুল্লাহ মোল্লা –    কোষাদক্ষ।

৬। মোঃ মোস্তফা কামাল –     সদস্য।

৭। মোঃ আজিজ উল্লাহ-       সদস্য।

৮। মোঃ ছায়েদ উল্লাহ-        সদস্য।

৯। মোঃ আব্দুল কুদ্দুস            সদস্য।

১০। মোঃ আঃ বারেক সর্দার   সদস্য।

১১। মোঃ সোলায়মান হোঃ    সদস্য।

১২। মোঃ আবু ছায়েদ পাটোঃ   সদস্য।


বিশেষ দ্রষ্টব্য :

সম্মানিত বন্ধুগন এরকম আরো এপলিকেশন পেতে আমার ওয়েব সাইটটি সাব্সক্রাইব করে রাখুন।  আমার এই চ্যানেলে আমি বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের পোস্ট তৈরী করি। যেমন: সিভি, এ্যাপ্লিকেশন,
প্রশ্ন তৈরী
এমসি কিউ প্রশ্ন, বাংলা, আরবী , উর্দু, ফার্সী প্রশ্ন তৈরী করার পদ্ধতি। বিভিন্ন ধরনের ইসলামিক পোসট, রোজা-রমযান হজ্জ্ব-যাকাত, কুরবানী, নামায, এছাড়াও বিভিন্ন বিষয়ে ইসলামিক প্রশ্ন-উত্তর। কম্পিউটার ল্যাপটপ বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কিত পোস্ট। এ এস ওয়ার্ড সম্পর্কিত ট্রিপস এনড ট্রিক্স সম্পর্কিত পোসট আপলোড করা হয়। তাই নতুন আপডেট পোস্ট পেতে সাব্সক্রাইব করে রাখুন। 

 

 

বিশেষ আকর্ষণ:

সম্মানিত বন্ধুগন এরকম আরো এপলিকেশন পেতে আমার ওয়েব সাইটটি সাব্সক্রাইব করে রাখুন।আমার এই চ্যানেলে আমি বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের পোস্ট তৈরী করি। যেমন: সিভি, এ্যাপ্লিকেশন, প্রশ্ন তৈরী এমসি কিউ প্রশ্ন, বাংলা, আরবী , উর্দু, ফার্সী প্রশ্ন তৈরী করার পদ্ধতি। বিভিন্ন ধরনের ইসলামিক পোসট, রোজা-রমযান হজ্জ্ব-যাকাত, কুরবানী, নামায, এছাড়াও বিভিন্ন বিষয়ে ইসলামিক প্রশ্ন-উত্তর। কম্পিউটার ল্যাপটপ বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কিত পোস্ট। এম এস ওয়ার্ড সম্পর্কিত ট্রিপস এনড ট্রিক্স সম্পর্কিত পোসট আপলোড করা হয়। তাই নতুন আপডেট পোস্ট পেতে সাব্সক্রাইব করে রাখুন। ধন্যবাদ।

 

Thank you for reading the post.

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top