নিয়োগপত্র প্রাপ্তির জন্য আবেদন। Joining Letter

নিয়োগপত্র প্রাপ্তির জন্য আবেদন। Joining Letter

নিয়োগপত্র প্রাপ্তির জন্য আবেদন।

 

আবেদন পত্র লেখার নিয়ম পদ্ধতি  আমাদের ছাত্র জীবন থেকে কর্মজীবন সব জায়গায় জরুরী হয়। বিভিন্ন কাজের জন্যই আমাদের বিভিন্ন রকম দরখাস্ত বা এ্যপ্লিকেশন লেখার নিয়ম জানার দরকার হয়ে থাকে। ছোটবেলায় ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম শেখা কিংবা পড়াশোনা শেষে চাকরির দরখাস্ত লেখা, বাস্তবিক অর্থে আবেদন পত্র লেখার জন্য সবার মাঝেই প্রথমবার একটি অস্বস্তি অনুভব হয়ে থাকে। তাছাড়া, চাকরির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আমাদের একটু বাড়তি সতর্কতাই অবলম্বন করতে হয়। তাই, আবেদন পত্র লেখার নিয়ম বাংলা মিডিয়ায় হলেও সঠিকভাবে জানা জরুরী। তাছাড়া, প্রতিটি আবেদন পত্র লেখার নিয়ম পৃথক পৃথক হয়ে থাকে। তাই কিভাবে আবেদনপত্র লেখার নিয়ম অনুসরণ করে দরখাস্ত লিখবো। এবং দরখাস্তে কি কি লিখতে হবে এসব বিষয়ে প্রশ্ন থেকেই যায়। আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে কোনো বিষয় অজানা থাকলে বা মনে দ্বিধাগ্রস্ত হলেও অন্য কারো সাহায্য গ্রহন করতে অস্বস্তিবোধ হয়। কারন শিক্ষাগত যোগ্যতার বিপরীতে কারো কাছে এধরনের সহযোগিতা চাওয়াটা বিব্রতকর মনে ওয়াটা অস্বাভাবিক নয়। তাই আমাদের উচিৎ আবেদনপত্র লেখার নিয়মগুলো সঠিকভাবে আয়ত্বে নিয়ে আসা। কিভাবে দরখাস্ত লিখতে হয়, কোন আবেদনপত্রের ফরম্যাট কেমন হবে, কি ধরনের তথ্য সংযুক্তি হিসেবে দিতে হবে, সেসব বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জন করা। শুধু বাংলা আবেদন পত্র
লেখার নিয়ম নয়
, এই আর্টিকেলের মাধ্যমে আমরা ইংরেজিতে আবেদন পত্র লেখার নিয়মও জানবো, ইনশা-আল্লাহ। পত্র অনেক ধরনের হতে পারে যেমন, অভিযোগ পত্র, আবেদন পত্র বা দরখাস্ত, প্রত্যয়নপত্র, ইত্যাদি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা শিখতে চলছি কিভাবে সুন্দর করে সাজিয়ে একটি দরখাস্ত লিখতে হয়। তো চলুন আবেদন পত্র লেখার সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক। তবে আমাদের দরখাস্ত লেখা শেখার আগে প্রথমেই জানতে হবে একটি দরখাস্ত কিভাবে লিখতে হয় সেই সম্পর্কে। আবেদন পত্র লেখার কিছু নিয়ম আছে, যেগুলো ছাড়া সঠিকভাবে দরখাস্ত লেখা সম্পূর্ণ করা যায়না। আপনি যেকোনো ধরনের আবেদনপত্রই লিখুন না কেন নিচের নিয়মগুলো অনুসরণ করে লিখতে হবে। তাহলেই কেবল আপনার দরখাস্ত পূর্ণতা পাবে, যেমন:

আবেদনের তারিখ

প্রাপক (যার কাছে আবেদন করছেন তার নাম, পদবি ও ঠিকানা)

আবেদনের বিষয়বস্তু।

সম্ভাষণ (জনাব স্যার/ ম্যাডাম ইত্যাদি)

আবেদনের বিষয়টির গঠনমূলক বর্ণনা।

আবেদনকারীর নাম, পদবি, ঠিকানা।

 নিচে একটি নমুনা দেওয়া হলো।

 (নিয়োগপত্র প্রাপ্তির জন্য আবেদন।)

তারিখ: ০০.০০.২০২৩
বরাবর
প্রধান শিক্ষক—————— উচ্চ বিদ্যালয় ও কলেজ
মনোহরগঞ্জ, কুমিল্লা।বিষয়: নিয়োগপত্র প্রাপ্তির জন্য আবেদন।

জনাব,
যথাযথ সম্মানপূর্বক নিবেদন এই যে, আপনার বিদ্যালয় থেকে প্রদত্ত চাহিদার প্রেক্ষিতে এনটিআরসিএ কর্তৃক চূড়ান্ত সুপারিশ যার স্মারক নং- ৩৭.০৫.০০০০.০১১.২৭.০০২.২০২২-৩৪৮, তারিখ ০০/০০/২০২৩ ইং এর আলোকে আমি নিম্ন স্বাক্ষরকারী অত্র বিদ্যালয়ে সহকারী শিক্ষক (সামাজিক বিজ্ঞান) হিসাবে নির্বাচিত হয়েছি । আমার এনটিআরসিএ নিবন্ধন ব্যাচ ০০ তম, রোল- ০০০০০০ । এমতবস্থায় উক্ত পদে যোগদানের জন্য আমাকে নিয়োগপত্র প্রদান করা প্রয়োজন ।

 

অতএব, মহোদয়, উপরোক্ত বিষয়ের আলোকে নিয়োগপত্র প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য বিনীত আবেদন করছি ।

 

নিবেদক

মো: ————–
গ্রাম: ————
পোস্ট: ————
উপজেলা: ———
জেলা: ————–

সংযুক্তি:

১। সুপারিশপত্র
২। নিবন্ধন সনদের ফটোকপি
৩। সকল একাডেমিক সনদের ফটোকপি
৪। জাতীয় পরিচয় পত্র
৫। এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি

 

বিশেষ দ্রষ্টব্য:

সম্মানিত বন্ধুগন এরকম আরো এপলিকেশন পেতে আমার ওয়েব সাইটটি সাব্সক্রাইব করে রাখুন। আমার এই চ্যানেলে আমি বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের পোস্ট তৈরী করি। যেমন: সিভি, এ্যাপ্লিকেশন, প্রশ্ন তৈরী এমসি কিউ প্রশ্ন, বাংলা, আরবী , উর্দু, ফার্সী প্রশ্ন তৈরী করার পদ্ধতি। বিভিন্ন ধরনের ইসলামিক পোসট, রোজা-রমযান হজ্জ্ব-যাকাত, কুরবানী, নামায, এছাড়াও বিভিন্ন বিষয়ে ইসলামিক প্রশ্ন-উত্তর। কম্পিউটার ল্যাপটপ বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কিত পোস্ট। এম এস ওয়ার্ড সম্পর্কিত ট্রিপস এনড ট্রিক্স সম্পর্কিত পোসট আপলোড করা হয়। তাই নতুন আপডেট পোস্ট পেতে সাব্সক্রাইব করে রাখুন। ধন্যবাদ।

Thank you for reading the post.

2 thoughts on “নিয়োগপত্র প্রাপ্তির জন্য আবেদন। Joining Letter”

  1. Pingback: গ্রাম পুলিশের চাকরির জন্য আবেদন - Educational Tips & Tricks.

  2. Pingback: গ্রাম পুলিশের চাকরির জন্য আবেদন : উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত লেখার নিয়ম - Educational Tips & Tricks.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top