google-site-verification=rXaFmwSiYigXRnCfxubQMUMfWDLuTGq64pGk6OzeFd4

MS Word File Menu এম এস ওয়ার্ড ফাইল ম্যানু (অফিস ওয়ার্ড শিখুন)

MS%20%20word%20File%20Menu

Table of Contents

MS Word File Menu এম এস ওয়ার্ড ফাইল ম্যানু (অফিস ওয়ার্ড শিখুন)

প্রয়োজনিয়তা ও পরিচিতিঃ

হ্যালো ফ্রেন্ডস্ ! যদি আপনারা একদম সহজে ফ্রি অফিস ওয়ার্ড শিখতে চান, তাহলে  আমার এই ওয়েভ পোস্টটি ভালো করে পড়ে আমার ইউটিউব চ্যানেলে গিয়ে প্রেকটিক্যালে দেখতে  পারেন। 

আমি আশা করি আপনারা মাইক্রোসফ্ট ওয়ার্ড এর নাম অবশ্যই শুনেছেন। এরপরও যদি কেউ প্রথম বার শুনে থাকেন তাহলে তাদের উদ্দেশ্যে বলতেছি যে, সারা বিশ্বের প্রায় এক মিলিয়ন এর বেশি অর্থাৎ দশ লাখের বেশি কম্পানি এই এম. এস. ওয়ার্ড (Ms Word) সফ্টওয়ারটি ব্যাবহার করে।  এম. এস. ওয়ার্ড (Ms Word)   দিয়ে আপনি যে কোন ধরনের ডকোমেন্ট তৈরি করতে পারবেন। যেমন: বই , নিউজ পেপার, লেটার্স,  ইনভাইটেশন কার্ড, কলেজ অথবা কম্পানির প্রজেক্ট রিপোর্ট ইত্যাদি ইত্যাদি।  সারা বিশ্বের অনেক লেখক, কলামিষ্ট গবেষক এম. এস. ওয়ার্ড (Ms Word) ইউজ করেন। আপনি যদি কোন কম্পানিতে চাকরী করতে যান তাহলে ঐখানে প্রত্যেক প্রজেক্টে আপনার এম. এস. ওয়ার্ড (Ms Word) এর প্রয়োজন হবে। কেননা যখন কোন  প্রজেক্ট সম্পন্ন হয় তখনই ঐ প্রজেক্টের ডকোমেন্টেশন তৈরির জন্য ওয়ার্ল্ডের অধিকাংশ কম্পানি এম. এস. ওয়ার্ড কে সিলেক্ট করে।আশা করি আপনি এখন বুঝতে পারলেন যে, এম. এস. ওয়ার্ড (Ms Word) শিখাটা কত বেশি প্রয়োজন।

 এখন আপনার মনে হয়তো প্রশ্ন জাগতে পারে যে, আমি এটা শিবো কিভাবে?  এ প্রশ্নের উত্তর হল করার জন্য আমি বিগেনার থেকে এডভান্স লেবেল পর্যন্ত দুই ধরেনের কনটেন্ট তৈরি করেছি, ব্লগ পোস্ট এন্ড ইউটিউব। আপনি যদি ইন্টারেষ্টেড হন তাহলে এই লিংকে ক্লিক করে দেখে আসতে পারেন এবং আমার সাথে সব সময় থাকার জন্য সাব্সক্রাইব করে রাখতে পারেন। আশা করি আপনি এম. এস. ওয়ার্ডে মাষ্টার হয়ে যাবেন। ইনশা-আল্লাহ্ । আপানার  কোন মাতামত থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন।  

MS Word File Menu/ এম এস ওয়ার্ড ফাইল ম্যানু

 File ফাইল ম্যানু: এই মেনুতে ক্লিক করে New, Open, Save, Save as, Print, Share, Export, Close, Account, feedback, Option ইত্যাদি এই অপশনগুলো ব্যবহার করে প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরীর কাজ করা যায়।

New নিউ:  এই অপশনে মাউসের ক্লিক করে অথবা কী বোর্ড থেকে Ctrl+N চেপে কমান্ড দিলে নতুন ডকুমেন্ট পাতা খুলবে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরী করা যাবে।

Open অপেনএই অপশনে ক্লিক করে অথবা কী বোর্ড থেকে Ctrl+O কমান্ড দিয়ে সেভ করা ফাইল দেখা ও প্রয়োজনীয় সংশোধন করা যাবে।

Close ক্লোজএই অপশনে ক্লিক করে ডকোমেন্ট ফাইলকে বন্ধ করা যায়। অথবা কি-বোর্ড শর্টকাট Ctrl + W দিয়েও ক্লোজ করতে পারি।

Save সেভ

এই অপশনে ক্লিক করে অথবা কী বোর্ড থেকে Ctrl+S কমান্ড দিয়ে ফাইল সেভ করা যায়। কোন ফাইল বা ডকুমেন্ট সেভ করতে কমান্ড দিলে একটি ডায়ালগ বক্স ওপেন হবে সেখানে জানতে চাইবে ফাইলটি কোথায় এবং কি  নামে সেভ হবে। এক্ষেত্রে লোকেশন ও নাম সিলেক্ট করে দিয়ে সেভ করতে হবে। বক্সটি দেখতে নিচের ছবিটির মত হবে। 

Save Box tc-computer ms word

এক নাম্বার বক্সে ফাইলের নাম দিতে হবে। আপনার ইচ্ছামত যে কোন নাম দিতে পারেন।  দুই নং বক্সের এরো বাটনে ক্লিক করলে লোকেশন বিভিন্ন ধরনের লোকেশন অফেন হবে। ঐখান থেকে আমাদের যেখানে ইচ্ছাে সেখানে সেভ করতে পারি।  অনুরূপ তিন নম্বরে More Option (মূর অফশনে) ক্লিক করে ডাইরেক্ট কম্পিউটারের হার্ড-ডিস্ক সিলেক্ট করতে পারি। অতপর সেভ বাটনে ক্লিক করলে সেভ ডকোমেন্টি সেভ হয়ে যাবে। 

 

 

Save as সেভ এ্যাজ

এই অপশনে ক্লিক করে ফাইল প্রটেক্ট করা যায়। এছাড়া  Save as মেনুতে ফাইলটি কে বিভিন্ন টাইপে সেভ করা যায়। এই অফশনটিকে F12 ক্লিক করেও আনতে পারি।  স্বাভাবিক ভাবে Word Document (ওয়ার্ড ডকোমেন্টে) বেশি সেভ করা হয়। 

যেমন: Word Document, Word Macro Enabled

  Document, Word 97-2003 Document, Word Template, Word
Macro- Enabled
Template, Word 97-2003 Template,PDF, XPS Document,

Single File web page, Web Page, Web page Filtered, Rich Text Formate,

Plain Text, Word XML Document, 2003 XML Document,

Word 2003XML Document, Strict Open XML Document,  Open Document Text.

Print প্রিন্ট:  এই অপশনে ক্লিক করে অথবা কীবোর্ড থেকে Ctrl+P কমান্ড দিয়ে ডকুমেন্টটি প্রিন্ট করা যায়।
PrintPreviw প্রিন্ট প্রিভিউ:  এই অপশনে ক্লিক করে ডকুমেন্টটি প্রিন্টিং করা হলে কি আকারে প্রিন্ট হবে তা দেখা যায়।
Share শেয়ার:  এই অপশনে ডকোমেন্টকে শেয়ার করা যায়।
Export এক্সফোর্ট:  এই অপশন দ্বারা ডকোমেন্টকে বিভিন্ন ফরমেটে এক্সফোর্ট করা যায়। যেমন: PDF – XPS, FileType Change ইত্যাদি।
Account একাউন্ট:  এই অপশনে গিয়ে আমরা মাইক্রোসপ্ট এর একাউন্ট খোলতে পারবো। একাউন্ট থাকলে লগ-ইন করতে পারবো।
Feedback ফিডব্যাক:  এই অপশনে গিয়ে আমরা মাইক্রোসপ্ট কম্পানিকে তাদের সেবা সম্পর্কে অভিমত জানাতে পারবো।
Options অপশন্স:  এটাকে আমি এই সফ্টওয়ার এর সেটিংস্ অপশন বলি। অর্থাৎ এই অপশনে গিয়ে আমরা মাইক্রোসপ্ট ওয়ার্ড এর যাবতীয়সেটিংস্ করে নিতে পারবো। এটার জন্য সেপারেট একটি পোস্ট তৈরি করবো ইনশা আল্লাহ। এই ম্যানু সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ➡ ক্লিক করুন। 

 

Thank you for reading the post.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top