Headline
থানায় জিডি করার নিয়ম
থানায় জিডি করার নিয়ম,থানায় অভিযোগ,থানায় অভিযোগ দরখাস্ত লেখার নিয়ম
চাকুরী হতে অব্যাহতি পত্র, ছাড় পত্র, প্রাথমিক বিদ্যালয় থেকে ছাড় পত্র
চাকুরী হতে অব্যাহতি পত্র | ছাড় পত্রল | ডকফাইল | পিডিএফ ফাইল
নূরানী পদ্ধতীতে কুরআন শিক্ষা | নূরানী মুয়াল্লিম প্রশিক্ষণ | নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৬ষ্ঠ পর্ব
নূরানী পদ্ধতীতে কুরআন শিক্ষা | নূরানী মুয়াল্লিম প্রশিক্ষণ  |  নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৬ষ্ঠ পর্ব
নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৫ম পর্ব | নূরানী মুয়াল্লিম প্রশিক্ষণ | নূরানী পদ্ধতীতে কুরআন শিক্ষা
নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৫ম পর্ব | নূরানী মুয়াল্লিম প্রশিক্ষণ | নূরানী পদ্ধতীতে কুরআন শিক্ষা
তাবলিগ জামাতের ছয় উসুল | ৬ নাম্বারের বয়ান | ছয় সিফাতের আলোচনা | দাওয়াত তাবলীগের পিডিএফ বই | তাবলীগের কাজ কি?
তাবলিগ জামাতের ছয় উসুল | ৬ নাম্বারের বয়ান | ছয় সিফাতের আলোচনা | দাওয়াত তাবলীগের পিডিএফ বই | তাবলীগের কাজ কি?
নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৪র্থ পর্ব
নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য়_সংস্করণ ৪র্থ_পর্ব
চিকিৎসা ছুটির আবেদন
চিকিৎসা ছুটির আবেদন
CPC, CPM, CPA, CTR and CPL (5 advertising metrics explained)
CPC, CPM, CPA, CTR and CPL (5 advertising metrics explained)
নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৩য় পর্ব
নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৩য় পর্ব

নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য়_সংস্করণ ৪র্থ_পর্ব

নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য় সংস্করণ ৪র্থ পর্ব
Spread the love

Table of Contents

নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য়_সংস্করণ ৪র্থ_পর্ব

নূরানী মুয়াল্লিম যারা তাদের জন্য আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। ঢাকা কাজলা প্রশিক্ষণ সেন্টারের আঙ্গিকে আমি সম্পূর্ণ ভাবে এই কনটেন্টি তৈরি করেছি। মনোযোগ সহকারে যদি  আপনি “নূরানী পদ্ধতিতে তরিকায়ে তালিম ২য়_সংস্করণ ৪র্থ_পর্ব” সহ বাকী সবগুলো পর্ব পড়েন/ অধ্যয়ন করেন তাহলে আশা করি  আপনি শিক্ষকতার জীবনে সুনাম অর্জন করতে পারবেন। যদি আপনি পূর্বে পিজিক্যালি ট্রেনিং দিয়ে থাকেন।

হরকতে ছালাছা পড়ানোর নিয়ম:

প্রথমে ওস্তাদ বলবেন (একজন ছাত্রকে লক্ষ করে) ‘দাড়াও, ১ নং মাখরাজটা বলেন’ উত্তর ছাত্র বলল, ১ নম্বর মাখরাজ হলকের শুরু হইতে (ء ہ) ওস্তাদ বলবেন, ‘আপনারা বলেন, উত্তর সকলে এক সাথে বলল- (ء ہ)  (হামযাহ-হা) ওস্তাদ বলবেন ‘আপনাদের শ্লেটের মাঝখানে একটা হামযাহ (ء) লিখেন, যবর দেন’ তারপর বলবেন, ‘হরফের সঙ্গে হাত রাখেন, নাম বলেন’ ছাত্ররা উত্তরে বলবে – ء  হামযাহ। (৩ বার)  ওস্তাদ বলবেন, আবার আবার, আবার, হামযাহ, হামযাহ, হামযাহ ।

তারপর বলবেন, ‘হরকতের সঙ্গে হাত রাখেন’ নাম বলেন’ ছাত্ররা উত্তরে বলবে, যবর । ওস্তাদ বলবেন, আবার আবার, আবার (৩ বার) ছাত্ররা উত্তরে বলবে, যবর, যবর, যবর (৩ বার) ওস্তাদ বলবেন, ‘নীচে হাত রাখেন, যবরের দিকে চাহিয়া থাকেন’ বলে ওস্তাদ উচ্চারণ করাইবেন (হামযাহ যবর – আ – ءَ) তারপর দাউর করাইবেন (১ বার) ‘আ, আ, আ (৩ বার)‘হরফের সঙ্গে হাত রাখেন, নাম বলেন’ (ء) হামযাহ ।‘হরকতের সঙ্গে হাত রাখেন’ ‘নাম বলেন’ যবর।‘নীচে হাত রাখেন, দুয়োটার দিকে দেখিয়া উচ্চারণ করেন তখন ছাত্ররা উচ্চারণ করবেন ءَ ‘আ’ ওস্তাদ বলবেন, ‘উচ্চারণ’ (৩ বার) তখন ছাত্ররা উচ্চারণ করবে (ءَ)  ‘আ’ (৩ বার)

যের পড়ার নিয়ম:

ওস্তাদ বলবেন, যবর মুছিয়ে যের দেন;‘হরফের সঙ্গে হাত রাখেন, নাম বলেন’ হামযাহ । ‘হরকতের সঙ্গে হাত রাখেন’ নাম বলেন’ যের। ‘নীচে হাত রাখেন, যেরের দিকে চাহিয়া থাকেন’ বলে ওস্তাদ উচ্চারণ করাইবেন ‘ই, ই, ই (৩ বার) তারপর দাউর করাইবেন (১ বার)‘হরফের সঙ্গে হাত রাখেন, নাম বলেন’ হামযাহ । ‘হরকতের সঙ্গে হাত রাখেন’ নাম বলেন’ যের।‘নীচে হাত রাখেন, দুয়োটার দিকে দেখিয়া উচ্চারণ করেন’ তখন ছাত্ররা উচ্চারণ করবে ءِ ‘ই’ ওস্তাদ বলবেন, ‘উচ্চারণ’ (৩ বার) তখন ছাত্ররা উচ্চারণ করবে ءِ ‘ই’ (৩ বার)

পেশ পড়ার নিয়ম:

ওস্তাদ বলবেন, যের মুছিয়ে পেশ দেন; ‘হরফের সঙ্গে হাত রাখেন, নাম বলেন’ হামযাহ । ‘হরকতের সঙ্গে হাত রাখেন’ নাম বলেন’ পেশ। ‘নীচে হাত রাখেন, যেরের দিকে চাহিয়া থাকেন’ বলে ওস্তাদ উচ্চারণ করাইবেন ‘উ, উ, উ (৩ বার) তারপর দাউর করাইবেন (১ বার)‘হরফের সঙ্গে হাত রাখেন, নাম বলেন’ হামযাহ । ‘হরকতের সঙ্গে হাত রাখেন’ নাম বলেন’ পেশ ।‘নীচে হাত রাখেন, দুয়োটার দিকে দেখিয়া উচ্চারণ করেন’ তখন ছাত্ররা উচ্চারণ করবে ‘উ’ ওস্তাদ বলবেন, ‘উচ্চারণ’ (৩ বার) তখন ছাত্ররা উচ্চারণ করবে ءُ ‘উ’ (৩ বার) শ্লেট পরিষ্কার করেন, সকলে বোর্ডে দেখতে থাকেন’

বলে ওস্তাদ নিজেই বোর্ডের মাঝখানে একটা হামযাহ লিখবেন এবং বলবেন ‘আমি হরকত দেয়ার সঙ্গে সঙ্গে আপনারা উচ্চারণ করবেন’ ওস্তাদ উপরে যবর দিবেন, ছাত্ররা উত্তর দিবে- আ, নীচে যের দিবেন, ছাত্ররা উত্তর দিবে- ই, উপরে পেশ দিবেন ছাত্ররা উত্তর দিবে-উ (এভাবে পাঁচ মিনিট)

ওস্তাদ বলবেন, ‘চক-শ্লেট হাতে নেন, আমি উচ্চারণ করার সঙ্গে সঙ্গে আপনারা লিখবেন’ তখন ওস্তাদ উচ্চারণ করবেন- ‘আ’ ছাত্ররা উত্তর লিখবে- আ (শ্লেট) ‘দেখান, ঘুরান নিজের দিকে, উচ্চারণ করেন’ আ (s) ‘মুছেন’ । ওস্তাদ উচ্চারণ করবেন- ‘ই’ ছাত্ররা উত্তর লিখবে- ই (শ্লেট) ‘দেখান, ঘুরান নিজের দিকে, উচ্চারণ করেন’ ই (ءَ) ‘মুছেন’ । ওস্তাদ উচ্চারণ করবেন- ‘উ’ ছাত্ররা উত্তর লিখবে- উ (শ্লেট) ‘দেখান, ঘুরান নিজের দিকে, উচ্চারণ করেন’ উ (ءُ) ‘মুছেন’ । ‘শ্লেট পরিষ্কার করেন’ ।

তারপর ওস্তাদ বলবেন, ‘আপনাদের শ্লেটের মাঝখানে পাশাপাশি দুইটা হামযাহ (ءَ ءَ) লিখেন, যবর দেন’- ছাত্ররা লিখবে, যবর দিবে। ওস্তাদ বলবেন, ‘ডানেরটা উচ্চারণ করেন’ – আ (ءَ) ‘বামেরটা – আ (ءَ), ‘ডানেরটা’ – আ (ءَ), ‘বামেরটা – আ (ءَ) ‘দুয়োটা’ – আ, আ (ءَءَ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)‘বামেরটার যবর মুছিয়ে যের দেন, ডানেরটা উচ্চারণ করেন’ আ (ءَ), ‘বামেরটা – ই (ءِ), ‘ডানেরটা’ আ (ءَ). বামেরটা, ই (ءِ) ‘দুয়োটা’ আ, ই (ءَ ءِ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)

‘বামেরটার যের মুছিয়ে পেশ দেন, ডানেরটা উচ্চারণ করেন’ – আ (ءَ ءُ), ‘বামেরটা – উ (ءُ), ‘ডানেরটা’ আ (ءَ), বামেরটা, উ (ءُ) ‘দুয়োটা’ আ, উ ( ءَ ءُ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)

দেন।’ ওস্তাদ বলবেন, ‘হরকত মুছেন, ডানের টার যের দেন বামের টার যবর

ডানেরটা উচ্চারণ করেন’ – ই (ءِ), ‘বামেরটা – আ (ءَ), ‘ডানেরটা’ ই (ءِ), বামেরটা, আ (ءَ) ‘দুয়োটা’ ই, আ (ءِ ءَ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে

‘বামেরটার যবর মুছিয়ে যের দেন, ডানেরটা উচ্চারণ করেন’ – ই (ءِ), ‘বামেরটা – ই (ءِ), ‘ডানেরটা’ ই (ءِ), বামেরটা, ই (ءِ) ‘দুয়োটা’ ই, ই ( ءِ ءِ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)

‘বামেরটার যের মুছিয়ে পেশ, ডানেরটা উচ্চারণ করেন’ ই (ءِ), ‘বামেরটা – উ (ءُ), ‘ডানেরটা’ ই (ءِ), বামেরটা, উ (ءُ) ‘দুয়োটা’ ই, উ ( ءِءُ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)

ওস্তাদ বলবেন, ‘হরকত মুছেন, ডানের টার পেশ বামের টা যবর দেন।’ ডানেরটা উচ্চারণ করেন’ – উ (ءُ), ‘বামেরটা – আ (ءِ), ‘ডানেরটা’ উ (ءُ), বামেরটা, আ (ءَ) ‘দুয়োটা’ উ, আ (ءُ ءَ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)

‘বামেরটার যবর মুছিয়ে যের দেন, ডানেরটা উচ্চারণ করেন’ – উ  ءُ‘বামেরটা – ই (ءِ), ‘ডানেরটা’ উ (ءُ), বামেরটা, ই (ءِ) ‘দুয়োটা’ উ, ই ( ءُ ءِ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)

‘বামেরটার যের মুছিয়ে পেশ দেন, ডানেরটা উচ্চারণ করেন’ – উ (ءُ), ‘বামেরটা – উ (ءُ), ‘ডানেরটা’ উ (ءُ), বামেরটা, উ (ءُ) ‘দুয়োটা’ উ, ঊ ( ءُ ءُ ) (এভাবে ৩ বার, ওস্তাদ ও ছাত্র উভয়ে)

‘শ্লেট পরিষ্কার করেন, এইভাবে মাখরাজের তারতীবে মীম পর্যন্ত চলিবে।’

হরকতের ছালাছার দাউর পড়ানোর নিয়ম:

প্রথমে ওস্তাদ বলবেন, ‘চক শ্লেট হাতে নেন, আপনাদের শ্লেটের মাঝখানে একটা হামযাহ (ءَ) লিখেন, যবর দেন, উচ্চারণ করেন’ – ছাত্র বলবে, আ; যবর মুছিয়ে যের দেন, উচ্চারণ করেন’ – ছাত্র বলবে, ই; যের মুছিয়ে পেশ দেন, উচ্চারণ করেন’ – ছাত্র বলবে, উ; হামযাহ (ء) মুছিয়ে হা (ہ) লিখেন, যবর দেন, উচ্চারণ করেন বলবে, হা; যবর মুছিয়ে যের দেন, উচ্চারণ করেন’ – ছাত্র বলবে, হি: যের মুছিয়ে পেশ দেন, উচ্চারণ করেন’ – ছাত্র বলবে, হু। শ্লেট পরিষ্কার করেন, এইভাবে হরকতে ছালাছার (  ا ب ت ث – ی  ) পর্যন্ত মাখরাজের তরতীবে ২৯ হরফ দাউর দিতে হইবে।’

হরকতের ছালাছার তমীয পড়ানোর নিয়ম (দুই কাজ):

প্রথম কাজ:  ওস্তাদ বলবেন, ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ বলে ওস্তাদ বোর্ডের মাঝখানে লিখবেন-

(طَ – تَ) ত্বা-তা (যবরসহ), তারপর হরফের নীচে হাত দিয়ে দেখিয়ে বলবেন- ‘বলেন’ – ছাত্ররা বলবে (طَ – تَ) ত্বা-তা; উভয় হরফের যবর মুছিয়ে যের দিবেন এবং হাত রাখবেন – ছাত্ররা উত্তরে বলবে

(طِ – تِ) ত্বী-তী; উভয় হরফের যের মুছিয়ে পেশ দিবেন এবং হাত রাখবেন – ছাত্ররা উত্তরে বলবে

(طُ – تُ ) ত্বো-তো, এইভাবে যের যবর পেশ দিয়ে তমীযের বার হরফ পড়াইতে হইবে । (ط – ت ، ظ – ذ ، ص – س ، ح – ہ ، ج – ز ، ق – ک ، ) ত্বা-তা; জোয়া-জাল; ছোয়াদ-সীন; হা’-হা; জীম-যা; ক্বাফ-কাফ) ।

২য় কাজ: ওস্তাদ বলবেন ‘চক শ্লেট হাতে নেন, আমি উচ্চারণ করার সঙ্গে সঙ্গে আপনারা লিখবেন’ ওস্তাদ উচ্চারণ করবেন, ط ‘ – ছাত্ররা লিখবে ط ‘দেখান, মুছেন’; ওস্তাদ উচ্চারণ করবেন ‘b’ ছাত্ররা লিখবে b দেখান, মুছেন’ । ওস্তাদ উচ্চারণ করবেন, ط: – ছাত্ররা লিখবে ط ‘দেখান, মুছেন’। এইভাবে তমীযের বার হরফ শিক্ষা দিতে হইবে, (লিখতে ভুল করলে/ওলটাপালটা লিখলে ওস্তাদ শ্লেট নিয়ে যাবেন; তারপর  ওস্তাদ ঠিকরে বলবেন এইটা কার শ্লেট নিয়ে যান, এইভাবে সতর্ক করতে হবে, যাতে পুনরায় ভুল না করে।)

মুরাক্কাব (,) পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ বলে ওস্তাদ বোর্ডের মাঝখানে ডান পাশে একটা বা এবং বাম পাশে আলিফ (ا – ب) লিখবেন- মুরাক্কাব, মুরাক্কাব, মুরাক্কাব’ হাত দিয়ে ধরে পড়াইবেন- ‘মুরাক্কাব (مرکب), ডানের হরফকে বামের হরফের সঙ্গে মিলাইয়া লিখাকে বলে, মুরাক্কাব (مرکب) করিবার সময় হরফের শুধু ডান মাথাটুকু থাকে (২ বার)

তারপর পুরাটা একবার:

‘মুরাক্কাব (مرکب), ডানের হরফকে বামের হরফের সঙ্গে মিলাইয়া লিখাকে বলে, মুরাক্কাব (مرکب) করিবার সময় হরফের শুধু ডান মাথাটুকু থাকে । (—)

তারপর ওস্তাদ ছাত্রদেরকে প্রশ্ন করবেন- (আলিফ-বা। ب – ا) ‘ডানের হরফের নাম বলেন, ছাত্ররা উত্তরে- বা, ‘বামের হরফ’ ছাত্ররা উত্তরে- আলিফ।‘বা আলিফের সঙ্গে মুরাক্কাব হবে, আলিফ ‘বা’র সঙ্গে মুরাক্কাব হবে না; ডানের হরফ বামের হরফের সঙ্গে মুরাক্কাব হবে, বামের হরফ, ডানের হরফ বামের হরফের সঙ্গে মুরাক্কাব হবে না’ তারপর পুরাটা একবার।

‘মুরাক্কাব (مرکب), ডানের হরফকে বামের হরফের সঙ্গে মিলাইয়া লিখাকে বলে, মুরাক্কাব (مرکب) করিবার সময় হরফের শুধু ডান মাথাটুকু থাকে । এই কথা বলে ওস্তাদ বা’র বাম অংশ মুছিয়া ফেলবেন।

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখেন’ বলে ওস্তাদ আলিফের ডান দিক থেকে আলিফের দিকে এক মাথা একটু টানিয়া ছাত্রদের জিজ্ঞেস করবেন- ‘মুরাক্কাব হইছে, ছাত্ররা বলবে না, ওস্তাদ আবার একটু টানিয়া বলবেন, ‘মুরাক্কাব হইছে, ছাত্ররা বলবে না, ওস্তাদ আবার একটু টানিয়া আলিফের সঙ্গে মিলাইয়া দিবেন এবং বলবেন- ‘মুরাক্কাব হইছে, ছাত্ররা বলবে- হইছে। তারপর ওস্তাদ বা’র অপর অংশ মুছিয়ে ফেলবেন।

তারপর ওস্তাদ হাতে ধরে পড়াইবেন- ‘এটার নাম এক দাঁত’ ৩ বার, তারপর পড়বেন ‘একদাত’ ৩ বার, তারপর ওস্তাদ বোর্ডেরটা মুছিয়া ডান দিক থেকে লিখতে থাকবেন এবং পড়তে থাকবেন (LLLLL) ‘একদাঁত দিয়া পাঁচ হরফ’। ওস্তাদ বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন(ছাত্ররা লিখবে, পড়বে) শ্লেট দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- একদাঁত দিয়া পাঁচ হরফ, শ্লেট পরিষ্কার করেন’ ।

ওস্তাদ ও বোর্ড পরিষ্কার করবেন, একটা রাখবেন এবং জিজ্ঞেস করবেন (ب) বা’র কয় নুক্তা? ছাত্ররা উত্তর দিবে- ১ নুক্তা, কোন দিকে, নীচে, একদাঁতের নীচে এক নুক্তা দিলে (با) বা পড়বেন এবং লিখবেন (৩ বার), ‘আপনাদের শ্লেটের ডানদিক থেকে এভাবে লিখতে থাকেন, পড়তে থাকেন’ (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- একদাঁতের নীচে এক নুক্তা দিলে বা, ‘শ্লেট পরিষ্কার করেন’ ওস্তাদও বোর্ড পরিষ্কার করবেন, একটা রাখবেন, জিজ্ঞেস করবেন, (ن) নুনের কয় নুকতা? ছাত্ররা উত্তর দিবে- ১ নুক্তা, কোন দিকে, উপরে, একদাঁতের উপর এক নুক্তা দিলে (نا) নুন পড়বেন এবং লিখবেন (৩ বার), ‘আপনাদের শ্লেটের ডানদিক থেকে এভাবে লিখতে থাকেন, পড়তে থাকেন’ (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- একদাঁতের উপর এক নুক্তা দিলে নুন, ‘শ্লেট পরিষ্কার করেন’, সকলে বোর্ডে দেখতে থাকেন, ওস্তাদ বোর্ডটার নীচে এক নুক্তা দিবেন এবং বলবেন, ‘বলেন, ছাত্ররা বলবে- একদাঁতের নীচে এক নুক্তা দিলে বা, ওস্তাদ নীচের নুক্তা মুছিয়ে উপরে এক নুক্তা দিবেন, ছাত্ররা বলবে- একদাঁতের উপর এক নুক্তা দিলে নুন (এভাবে ৫ মিনিট) ।

( ی – ت) ইয়া-তার মুরাক্কাব:

ওস্তাদ বলবেন, ‘সকলে বোর্ডে দেখেন’ জিজ্ঞেস করবেন, (ی) ইয়া’র কয় নুক্তা? ছাত্ররা উত্তর দিবে- ২ নুক্তা, কোন দিকে, নীচে, একদাঁতের নীচে ২ নুক্তা দিলে (یا) ইয়া পড়বেন এবং লিখবেন (৩ বার), ‘আপনাদের শ্লেটের ডানদিক থেকে এভাবে লিখতে থাকেন, পড়তে থাকেন’ (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- একদাঁতের নীচে দুই নুক্তা দিলে ইয়া, ‘শ্লেট পরিষ্কার করেন’ ওস্তাদও বোর্ড পরিষ্কার করবেন, একটা রাখবেন, জিজ্ঞেস করবেন, (ت) তার কয় নুকতা? ছাত্ররা উত্তর দিবে- ২ নুক্তা, কোন দিকে, উপরে, একদাঁতের উপরে ২ নুক্তা দিলে (تا) তা পড়বেন এবং লিখবেন (কয়েকবার) ‘আপনাদের শ্লেটের ডানদিক থেকে এভাবে লিখতে থাকেন, পড়তে থাকেন’ (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- একদাঁতের উপর দুই নুক্তা দিলে তা, ‘শ্লেট পরিষ্কার করেন’ সকলে বোর্ডে দেখতে থাকেন, ওস্তাদ বোর্ডেরটার নীচে দুই নুক্তা দিবেন এবং বলবেন, ‘বলেন, ছাত্ররা বলবে- একদাঁতের নীচে দুই নুক্তা দিলে ইয়া, ওস্তাদ নীচের নুক্তা মুছিয়ে উপরে দুই নুক্তা দিবেন, ছাত্ররা বলবে- একদাঁতের উপর দুই নুক্তা দিলে তা (এভাবে ৫ মিনিট) ।

(ث) ছার মুরাক্কাব:

ওস্তাদ বলবেন, ‘সকলে বোর্ডে দেখেন’ জিজ্ঞেস করবেন, (ث) ছা’র কয় নুক্তা? ছাত্ররা উত্তর দিবে- ৩ নুক্তা, কোন দিকে, উপরে, একদাঁতের উপর ৩ নুক্তা দিলে (ثا) ছা পড়বেন এবং লিখবেন (কয়েকবার), দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- একদাঁতের উপর ৩ নুক্তা দিলে ছা, ‘শ্লেট পরিষ্কার করেন’

ছাত্রদেরকে প্রশ্ন করবেন- ‘একদাঁত দিয়া কয় হরফ, – একদাঁত দিয়া ৫ হরফ। ‘পাঁচটা আপনাদের শ্লেটে সুন্দর করে সাজিয়ে লিখেন’ (ওস্তাদও বোর্ডে লিখবেন) ‘দেখান, ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়বেন (( با نا یا تا ثا ‘একদাঁত দিয়া পাঁচ হরফ; একদাঁতের নীচে এক নুক্তা দিলে বা; একদাঁতের উপর এক নুক্তা দিলে নুন; একদাঁতের নীচে দুই নুক্তা দিলে ইয়া; একদাঁতের উপর দুই নুক্তা দিলে তা; একদাঁতের উপর তিন নুক্তা দিলে ছা। ‘বা আলিফ, নুন আলিফ; ইয়া আলিফ; তা আলিফ; ছা আলিফ; (এই নিয়মে ১ বার)  দুর্বল ছাত্রদেরকে দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (با نا یا تا ثا) ‘শ্লেট পরিষ্কার করেন।’

(حا ) হার মাথা দিয়া পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ ‘حا’র মাথা দিয়া তিন হরফ’ পড়বেন এবং লিখবেন (তিন বার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- হা’র মাথা দিয়া তিন হরফ, শ্লেট পরিষ্কার করেন’ সকলে বোর্ডে দেখেন, ‘উপরে এক নুক্তা দিলে (خا) পড়বেন এবং লিখবেন (তিন বার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- উপরে এক নুক্তা দিলে (خا) ‘শ্লেট পরিষ্কার করেন’ সকলে বোর্ডে দেখেন, ‘নীচে এক নুক্তা দিলে (جا) পড়বেন এবং লিখবেন (তিন বার),

তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- নীচে এক নুক্তা দিলে (جا) ‘শ্লেট পরিষ্কার করেন’ সকলে বোর্ডে দেখতে থাকেন, ওস্তাদও বোর্ডে লিখবেন এবং পড়বেন (حا  خا جا) ‘হা’র মাথা দিয়া তিন হরফ; উপর এক নুক্তা দিলে (خا) নীচে এক নুক্তা দিলে (جا) নুক্তা মুছিয়া ফেলিলে হা; (حا) আলিফ, (خا)আলিফ; (جا ) আলিফ,  حا خا جا  ছাত্রদেরকে প্রশ্ন করবেন- ‘হা’র মাথা দিয়া কয় হরফ? হা’র মাথা দিয়া ৩ হরফ। ‘তিনটা আপনাদের শ্লেটে সুন্দর করে সাজিয়ে লিখেন’ (ওস্তাদও বোর্ডে লিখবেন) ‘দেখান, ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (حا خا جا) ‘শ্লেট পরিষ্কার করেন।

(س) তিন দাঁত দিয়া পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ سا سا দিয়া দুই হরফ’ পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- তিনদাঁত দিয়া দুই হরফ, শ্লেট পরিষ্কার করেন’। সকলে বোর্ডে দেখেন, شا উপরে তিন নুক্তা দিলে শীন’ পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- ‘তিন দাঁতের উপরে তিন নুক্তা দিলে শীন’ শ্লেট পরিষ্কার করেন’ ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ (شا شا) ‘তিন দাঁত দিয়া দুই হরফ; তিন দাঁতের উপর তিন নুক্তা দিলে শীন; নুক্তা মুছিয়া ফেলিলে ছীন’‘ছীন আলিফ, শীন আলিফ; سا شا

ছাত্রদেরকে প্রশ্ন করবেন- ‘তিন দাঁত দিয়া কয় হরফ? তিন দাঁত দিয়া ২ হরফ। দুয়োটা আপনাদের শ্লেটে সুন্দর করে সাজিয়ে লিখেন’ (ওস্তাদও বোর্ডে লিখবেন) দেখান, ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার)। দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (سا شا) ‘শ্লেট পরিষ্কার করেন’ ।

(ص) ছোয়াদ-র মাথা দিয়া পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ ‘صا’ মাথা দিয়া দুই হরফ’ পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- ছোয়াদের মাথা দিয়া দুই হরফ, صا صا শ্লেট পরিষ্কার করেন’ । সকলে বোর্ডে দেখেন, ‘উপরে এক নুক্তা দিলে দোয়াদ’ ضا পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- ‘উপরে এক নুক্তা দিলে দোয়াদ’ শ্লেট পরিষ্কার করেন’ ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ (صا ضا) ‘ছোয়াদ’র মাথা দিয়া দুই হরফ’; ‘উপরে এক নুক্তা দিলে ضا নুক্তা মুছিয়া ফেলিয়ে ছোয়াদ আলিফ, দোয়াদ আলিফ। صا ضا

ছাত্রদেরকে প্রশ্ন করবেন- ‘ছোয়াদ’র মাথা দিয়া কয় হরফ? ছোয়াদ’র মাথা দিয়া ২ হরফ। দুয়োটা আপনাদের শ্লেটে সুন্দর করে সাজিয়ে লিখেন’ (ওস্তাদও বোর্ডে লিখবেন) দেখান, ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার)। দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (صا ضا ) ‘শ্লেট পরিষ্কার করেন’ ।

(ط) ত্বা দিয়া পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ ‘ط‘ দিয়া দুই হরফ’ পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- ত্বা দিয়া দুই

লিখবেন) দেখান, ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার)। দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (طا ظا) ‘শ্লেট পরিষ্কার করেন’ ।

শেট পরিষ্কার করেন’। সকলে বোর্ডে দেখেন, ‘উপরে এক নুক্তা দিলে জোয়া’ পড়বেন এবং লিখবেন (কয়েকবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- ‘উপরে এক নুক্তা দিলে জোয়া’ শ্লেট পরিষ্কার করেন’ ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ (طا ظا) “ত্বা দিয়া দুই হরফ’; ‘উপরে এক নুক্তা দিলে জোয়া’; নুক্তা মুছিয়া ফেলিয়ে ত্বা’ । ত্বা আলিফ, জোয়া আলিফ ।  طا ظا ছাত্রদেরকে প্রশ্ন করবেন- ‘ত্বা’ দিয়া কয় হরফ? ত্বা দিয়া ২ হরফ। দুয়োটা আপনাদের শ্লেটে সুন্দর করে সাজিয়ে লিখেন’ (ওস্তাদও বোর্ডে লিখবেন) দেখান, ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার)। দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (طا ظا) ‘শ্লেট পরিষ্কার করেন’ ।

(ع ) আইনর মাথা দিয়া পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ ‘ ع ‘ মাথা দিয়া দুই হরফ’ পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- عا غا মাথা দিয়া দুই হরফ, শেট পরিষ্কার করেন’। সকলে বোর্ডে দেখেন, ‘উপরে এক নুক্তা দিলে পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- ‘উপরে এক নুক্তা দিলে গাইন’ শ্লেট পরিষ্কার করেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ (عا غا ) ‘আইন’র মাথা দিয়া দুই হরফ’; ‘উপরে এক নুক্তা দিলে গাইন’; নুক্তা মুছিয়া ফেলিয়ে আইন’। আইন আলিফ, গাইন আলিফ ।

ছাত্রদেরকে প্রশ্ন করবেন- ‘আইন’র মাথা দিয়া কয় হরফ? আইন’র মাথা দিয়া ২ হরফ। দুয়োটা আপনাদের শ্লেটে সুন্দর করে সাজিয়ে লিখেন’ দেখান,  ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার)। দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (عا غا) ‘শ্লেট পরিষ্কার করেন’।

(ف) গোল মাথা দিয়া পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ فا فا  ‘গোল মাথা দিয়া দুই হরফ’ পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- গোল মাথা দিয়া দুই হরফ, শ্লেট পরিষ্কার করেন’ সকলে বোর্ডে দেখেন, ‘উপরে এক নুক্তা দিলে ফা فا পড়বেন এবং লিখবেন (দুইবার), তার বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- উপরে এক নুক্তা দিলে ফা, ‘শ্লেট পরিষ্কার করেন’ সকলে বোর্ডে দেখেন, দুই নুক্তা দিলে ক্বাফ ক্বাফ قا পড়বেন এবং লিখবেন (দুইবার), তারপর বলবেন, ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- দুই নুক্তা দিলে ক্বাফ, শ্লেট পরিষ্কার করেন’ সকলে বোর্ডে দেখতে থাকেন (فا قا ) ‘গোল মাথা দিয়া দুই হরফ’ উপরে এক নুক্তা দিলে ফা; দুই নুক্তা দিলে ক্বাফ । ‘ফা আলিফ, ক্বাফ আলিফ; فا قا ছাত্রদেরকে প্রশ্ন করবেন- ‘গোল মাথা দিয়া কয় হরফ? গোল মাথা দিয়া দুই হরফ। দুয়োটা আপনাদের শ্লেটে সুন্দর করে সাজিয়ে লিখেন’ (ওস্তাদও বোর্ডে লিখবেন) দেখান, ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার)। দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (فا قا) ‘শ্লেট পরিষ্কার করেন’। ঘুরান নিজের দিকে, ওস্তাদ পড়াইবেন (এই নিয়মে ১ বার)। দুর্বল ছাত্রদের দাঁড় করাইয়া তাদের দ্বারা পড়াইবে (فا قا) ‘শ্লেট পরিষ্কার করেন’।

(کا  – لاما  – ھا) কাফ আলিফ – লাম আলিফ – মীম আলিফ হা আলিফ পড়ানোর নিয়ম:

ওস্তাদ বলবেন ‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ কাফ আলিফ, কাফ আলিফ (দুইবার), পড়বেন এবং লিখবেন, তারপর বলবেন ‘আপনাদের শ্লেটের ডান দিক থেকে এভাবে লেখতে থাকেন, পড়তে থাকেন (ছাত্ররা লিখবে, পড়বে) দেখান, ঘুরান নিজের দিকে, বলেন কি লিখছেন’ ছাত্ররা বলবে- কাফ আলিফ। বাকী তিন হরফ (লাম আলিফ, মীম আলিফ, হা আলিফ) এইভাবে পড়াইবেন ।

আলিফের সঙ্গে ১১ ছুরাতে ২২ হরফ মুরাক্কাব হয়

‘সকলে বোর্ডে দেখতে থাকেন’ বলে ওস্তাদ এগার ছুরাত লিখবেন- যেমন (با – حا – سا – صا – طا – عا – فا – کا – لا ما ھا ) বা আলিফ, হা’ আলিফ, সীন আলিফ, ছোয়াদ আলিফ, ত্বা আলিফ, আইন আলিফ, ফা আলিফ, কাফ আলিফ, কাফ আলিফ, লাম আলিফ, মীম আলিফ, হা আলিফ) তারপর বোর্ডে দেখাইবেন এবং বলবেন- (با – نا – یا – تا – ثا)

১. ‘এক দাঁত দিয়া পাঁচ হরফ; এক দাঁতের নীচে এক নুক্তা দিলে বা; এক দাঁতের উপর এক নুক্তা দিলে নুন; এক দাঁতের নীচে দুই নুক্তা দিলে ইয়া; এক দাঁতের উপর দুই নুক্তা দিলে তা; এক দাঁতের উপর তিন নুক্তা দিলে ছা; ‘বা আলিফ, নুন আলিফ, ইয়া আলিফ; তা আলিফ; ছা আলিফ’ (এক দাঁতের মধ্যে নুক্তা দিয়ে মুছিয়ে দেখাবেন) ।

২. ‘হা’র মাথা দিয়া তিন হরফ; উপরে এক নুক্তা দিলে খা; নীচে এক নুক্তা দিলে জ্বীম; নুক্তা মুছিয়া ফেলিলে হা’; ‘হা আলিফ, খা আলিফ; জ্বীম আলিফ; (এক হা’র মাথায় নুক্তা দিয়ে মুছিয়ে দেখাবেন)। حا خا جا

৩. ‘তিন দাঁত দিয়া দুই হরফ; তিন দাঁতের উপর তিন নুক্তা দিলে শীন; নুক্তা মুছিয়া ফেলিলে ছীন; ‘ছীন আলিফ, শীন আলিফ; سا – شا  (তিন দাঁতের মাথায় নুক্তা দিয়ে মুছিয়ে দেখাবেন)

৪. ছোয়াদ’র মাথা দিয়া দুই হরফ; উপরে এক নুক্তা দিলে দোয়াদ; নুকতা মুছিয়া ফেলিলে ছোয়াদ; ‘ছোয়াদ আলিফ, দোয়াদ আলিফ; صا – ضا  (ছোয়াদ’র মাথায় নুক্তা দিয়ে মুছিয়ে দেখাবেন) ।

৫. ‘ত্বা’ দিয়া দুই হরফ; উপরে এক নুক্তা দিলে জ্বোয়া; নুক্তা মুছিয়া ফেলিলে ত্বা; ‘ত্বা আলিফ, জ্বোয়া আলিফ; (ত্বা’য় নুক্তা দিয়ে-মুছিয়ে দেখাবেন)। طا – ظا

́ ৬. আইন’র মাথা দিয়া দুই হরফ; উপরে এক নুক্তা দিলে গাইন; নুকতা মুছিয়া ফেলিলে আইন; ‘আইন আলিফ, গাইন আলিফ; عا غا  (আইন’র মাথায় নুক্তা দিয়ে মুছিয়ে দেখাবেন)।

৭. ‘গোল মাথা দিয়া দুই হরফ; উপরে এক নুক্তা দিলে ফা; দুই নুক্তা দিলে ক্বাফ; ‘ফা আলিফ, ক্বাফ আলিফ; فا قا  (গোল মাথায় মাথায় নুক্তা দিয়ে- মুছিয়ে দেখাবেন) ।

৮. ক্বাফ আলিফ; کا

৮. লাম আলিফ; لا

১০. মীম আলিফ; ما

১১. হা আলিফ।’ ھا

ছাত্রদেরকে প্রশ্ন করে ২২ হরফের হিসাব বুঝিয়ে দিবেন (‘এক দাঁত দিয়া কয় হরফ’ পাঁচ হরফ, ‘হা’র মাথা দিয়া কয় হরফ’ তিন হরফ, ‘পাঁচ তিন কত হইছে, আট, ‘তিন দাঁত দিয়া কয় হরফ’ দুই হরফ, ‘আট আর দুইয়ে কত হইছে’ দশ, ‘ছোয়াদ-এর মাথা দিয়া কয় হরফ’ দুই হরফ, ‘দশ আর দুইয়ে কত হইছে’ বার, ‘ত্বোয়া দিয়া কয় হরফ ? দুই হরফ, ‘বার আর দুইয়ে কত হইছে? চৌদ্দ, ‘আইনের মাথা দিয়া কয় হরফ? দুই হরফ, ‘চৌদ্দ আর দুইয়ে কত হইছে? ষোল, ‘গোল মাথা দিয়া কয় হরফ’ দুই হরফ, ‘ষোল আর দুই কত হইছে? আঠার, ‘কাফ আলিফ কত হইছে? উনিশ, ‘লাম আলিফ কত হইছে? বিশ, ‘মীম আলিফ কত হইছে? একুশ, ‘হা আলিফ কত হইছে? বাইশ। তারপর পড়াইবেন— ‘আলিফের সঙ্গে ১১ ছুরাতে ২২ হরফ মুরাক্কাব হয়’ ২বার । (‏با – ھا) বা আলিফ থেকে হা আলিফ পর্যন্ত ২২ হরফ পড়াইবেন ১ বার।

বাকী ৭ হরফ মুরাক্কাব হয় না ।

যেমন : (د ذ ر ز و ء ا ) দাল, জাল, রা, যা, ওয়াও, হামযাহ, আলিফ । দালের বামে আলিফ লিখে ছাত্রদেরকে জিজ্ঞেস করবেন- ‘মুরাক্কাব হইছে’ জালের বামে আলিফ লিখে ছাত্রদেরকে জিজ্ঞেস করবেন- ‘মুরাক্কাব হইছে’ না; রা’র বামে আলিফ লিখে ছাত্রদেরকে জিজ্ঞেস করবেন- ‘মুরাক্কাব হইছে’

যা’র বামে আলিফ লিখে ছাত্রদেরকে জিজ্ঞেস করবেন- ‘মুরাক্কাব হইছে’ ওয়াও’র বামে আলিফ লিখে ছাত্রদেরকে জিজ্ঞেস করবেন- ‘মুরাক্কাব হইছে’ না; হামযা’র বামে আলিফ লিখে ছাত্রদেরকে জিজ্ঞেস করবেন- “মুরাক্কাব হইছে’ না; আলিফ’র বামে আলিফ লিখে ছাত্রদেরকে জিজ্ঞেস করবেন- ‘মুরাক্কাব হইছে’ না; তারপর পুরাটা একবার পড়াইবেন-

‘আলিফের সঙ্গে ১১ ছুরাতে ২২ হরফ মুরাক্কাব হয়, (বা আলিফ থেকে হা আলিফ পর্যন্ত) বাকী সাত হরফ মুরাক্কাব হয় না। (দাল, জাল, রা, যা, ওয়াও, হামযাহ, আলিফ)।

আপনাদের শ্লেটে এই এগার ছুরাতকে প্রথম লাইনে ৪ ছুরাতে, ২য় লাইনে ৪ ছুরাতে, ৩য় লাইনে ৩ ছুরাতে লিখেন’ (৩য় আইনের শেষে এক ছুরাতের জায়গা খালি থাকবে)

‘দেখান, ঘুরান নিজের দিকে, তারপর একবার পড়াইবেন- আলিফের সঙ্গে ১১ ছুরাতে ২২ হরফ মুরাক্কাব হয় যেমন (با حا سا صا طا عا فا کا لا ما ھا ( বা আলিফ, হা’ আলিফ, সীন আলিফ, ছোয়াদ আলিফ, ত্বা আলিফ, আইন আলিফ, ফা আলিফ, ক্বাফ আলিফ, লাম আলিফ, মীম আলিফ, ‘হা আলিফ); বাকী সাত হরফ মুরাক্কাব হয় না, যেমন- ( د ذ ر ز و ء ا) দাল, জাল, রা, যা, ওয়াও, হামযাহ, আলিফ) তারপর ছাত্রদের মধ্যে থেকে দু’একজনকে দাঁড় করাইয়া পড়াতে বলবেন ‘পড়ান, শ্লেট পরিষ্কার করেন।

সম্মানিত বন্ধুগন আগামী পর্বে আমরা ‘ওয়াও’ এর সঙ্গে ১০ ছুরাতে ২২ হরফ মুরাক্কাব পড়ানোর নিয়ম শিখবো ইনশা আল্লাহ। আপনি যদি পূর্ববর্তি পর্বগুলো না দেখে থাকেন তাহলে নিচে লিংক দেয়া আছে প্রয়োজনে দেখে আসতে পারেন।

আপনার গুরুত্বপূর্ণ মতামত জানাতে কমেন্ট করতে পারেন। আমার এই ক্ষুদ্র প্রচেষ্টায় আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করে দিন। এতক্ষণ সময় দিয়ে কনটেন্টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 

I'm a Normal Person.

Leave a Reply

Go To Top